১১/০৬/২০২০-তিনটি শব্দ-বদলে যাওয়ার মন্ত্র

"I'll be there". এই মাত্র তিনটি ইংরেজী শব্দের অর্থ করলে দাঁড়ায়, "আমি সেখানে তোমার পাশে আছি, যেখানে তোমার দরকার"। মাত্র তিনটি শব্দ কিন্তু এই তিনটি শব্দ আমাদের জীবনকে এবং জীবনের সাথে সম্পর্কযুক্ত যতো পারষ্পরিক জীবন্ত মনুষ্য-উপাদান আছে, হোক সেটা বন্ধু-বান্ধব, হোক সেটা নিজের আত্মীয়স্বজন কিংবা হোক যে কোনো ক্ষনিকের পরিচয়ের কেউ, সবার জীবনকে এমন একস্তরে উপনীত করতে পারে যার প্রভাব শুধু সুদূরপ্রসারী নয় বরং চৈত্রের খরতাপ রোদের মাঝে যেনো কোনো এক মরুদ্যানের মতো প্রশান্তিমূলক এক বিশ্বয়ীক আনন্দে পথচলা প্রশস্থ নিরাপদ ভরষামুলক রাস্তা। এই তিনটি শব্দে আমাদের সম্পর্ককে যেমন মজবুত করে, তেমনি এই শব্দগুলির এমন কিছু ক্ষমতা রয়েছে যা নতুন বন্ধুত্তে শক্ত ভিত দেয়, পুরানো সম্পর্ককে আরো নতুন আঙ্গিকে বাড়িয়ে তোলে, ভাংগা কোনো সম্পর্ককে আবার নতুন ভাবে গড়ে উঠতে সাহাজ্য করে। মনে মনে চোখ বন্ধ করে একবার ভাবুন তো যে, কোনো এক মধ্যরাত্রীতে যখন আপনার কোনো এক অকস্মাৎ জরুরী সময়ে আপনি এক বন্ধুকে ফোন করে বললেন, আপনার আদরের সন্তানটি খুবই অসুস্থ, তাকে এখনই হাসপাতালে নেয়া প্রয়োজন। কোনো যানবাহন নাই কিংবা ধরুন আপনার প্রানপ্রিয় মা গুরুতর অসুস্থ, কিন্তু আপনি এতোটাই নার্ভাস অথচ পাশে কেউ নাই অথবা ধরুন তো, আপনি কোনো এক অচেনা জায়গায় শতমাইল দূরে আপনার গাড়িখানা নষ্ট হয়ে গেছে এবং আপনি এক শংকাজনক পরিস্থিতিতে আছেন, জরুরী উদ্ধারের খুবই দরকার। ঠিক এই সময়ে কারো কাছ থেকে যদি শোনেন, "I'll be there" আপনি কি ভাবতে পারেন কতটা প্রশান্তি আর আপন মনে হবে কথাগুলি? মনে হবে, পৃথিবীর শ্রেষ্ঠতম উপহারের থেকেও এই তিনটি শব্দ আরো উত্তম। অসময়ে অথবা কঠিন সময়ে যিনি এই তিনটি শব্দ শোনলেন, আর যিন এই তিনটি শব্দ সত্যিকার অর্থেই "তার পাশে থাকবেন" বুঝালেন, এর থেকে উত্তম আর কোনো উপহার হতে পারে না। এই দেয়া নেয়ার মধ্যে তখন যা ঘটে তা হচ্ছে নতুন করে আবারো বন্ধুত্ত, নতুন আঙ্গিকে আবারো পুরাতন সম্পর্ককে জোরদার, এবং তার সাথে শতভাগ নিখুত নির্ভেজাল ভালোবাসা। Being there is at the very core of civility.      

"I miss you". ইংরেজী এই তিনটি শব্দের অর্থ যদি করি, তাহলে দারায়, "আমি তোমাকে বা আপনাকে খুব মিস করছি"। সত্যি বলতে কি, এই তিনটি শব্দের আক্ষরীক এবং সততার বহির্প্রকাশে হয়তোবা অনেক দাম্পত্য জীবন তিক্ততার পরিবর্তে অথবা বিচ্ছেদের পরিবর্তে বেচে যেত পারে বা পারতো, হয়তো এই তিনটি শব্দের বহির্প্রকাশে হাজার হাজার দাম্পত্য জীবনের ভিত আরো অনেক সিমেন্টেড হতো বা হতে পারতো বা হয়ও। এ রকম ক্ষমতাবান "I miss you" একটি কথা,  আসলে তার পার্টনারকে, লাইফ পার্টনারকে এটাই উপলব্দিতে আনায় যে, আপনি তার কাছে কতটাই অপরিহার্য। আপনাকে সে মিস করছে, আপনাকে তার দেখতে ইচ্ছে করছে, তার মন আপনার জন্য খারাপ হয়ে আছে, সে আপনাকে ফিল করছে। ভাবুন তো একবার যে, আপনি যখন কাজের মধ্যে ডুবে আছেন, কিংবা অনেক ব্যস্ত সময় কাটাচ্ছেন, ঠিক তখন অপ্রত্যাশিত ভাবে আপনার পার্টনার বা স্ত্রী অথবা আপনার স্বামী শুধুমাত্র এই টুকু জানানোর জন্য কল করে বলছে, "I miss you", ভালোবাসার স্থায়ী আধারকার সেই হৃদয় তখন প্রকম্পিতে হয়ে সমস্ত শরীর, মন, দেহ যেনো প্রশান্তিতে ভরে উঠে। দেখবেন, আপনার চোখ, আপনার ঠোট, আপনার হাসি সব কিছু এক নিমিষেই ভরে উঠবে। মনে হবে, জীবনটা সত্যিই আনন্দের।    

"I respect You." যার অর্থ হয় আমি আপনাকে সম্মান করি। এই যে "সম্মান করি", এতে না তিনি অসম্মানীত হন, না যাকে বলা হলো তাকে প্রভু হিসাবে দলিল দেয়া হলো। সম্মান করি মানে হলো আমি তাকে সমানভাবেই আমার মতো করেই ভাবি। ধরুন আপনি আপনার ছোট সন্তানের সাথেই যদি কথা বলেন, সে যদি এডাল্ট একজন মানুষ হতো, তাহলে আপনি যদি এটাই প্রদর্শন করেন যে, আপনি তাকে সম্মান করেন, দেখবেন, শক্তিশালী বন্ধুত্তের পাশাপাশি আপ্নারা আরো বেশী কাছের মানুষ বনে গেছেন। অনেকে হয়ত এ কথাতাই এভাবে বলেন যে, মনে হয়, আপনি বা তুমিই ঠিক, বা আমি সম্ভবত ঠিক নই। দেখবেন, কোনো এক অমীমাংসিত কিংবা উত্তেজিত কোনো মূহুর্তে সম্পর্ক তিক্ততায় না গড়িয়ে অন্তত তাতক্ষনিক ইমোশনাল অসুস্থ পরিবেশকে একটা শান্ত সমঝোতার দরজায় পৌঁছে দিতে পারে।

Please forgive me আরেকটি মারাত্তক তিনটি শব্দ। অনেক ভাংগা সম্পর্ককে এই তিনটি শব্দ নিখুতভাবে জোরা লাগাতে যেমন পারে, তেমনি পারে ক্ষত বিক্ষত কোনো হৃদয়কে পুনরায় সুস্থ করে তোলতে। আমরা সবাই সব সময়ই কোনো না কোন জানা অজানায় ভুলের মধ্যে, ব্যর্থতার মধ্যে কিংবা অযাচিত সন্দেহের মধ্যে পড়তেই পারি। একটা মানুষ যখন ভুল করে, যখন নিজের কারনে, কিংবা অজানা কোনো কারনে ব্যর্থতায় পর্যবসিত হয়, তার কখনোই নিজের এই দোষ স্বীকার করার মধ্যে লজ্জা পাওয়া উচিত নয়। আজ স্বীকার না করে বুদ্ধিমানের মতো আচরন না করে যদি কেউ  Please forgive me বলে দোষ স্বীকার করে নেবার মানসিকতা দেখান, নিঃসন্দেহে তিনি গতকালের বুদ্ধিমান হবার ভান করার চেয়ে আজকের বুদ্ধিমান হবার সাহসীকতা অনেক বেশী।

Count on me,  তেমনি আরো তিনটি জোরালো শব্দ যেখানে সবাই যখন হা ছেড়ে দিয়ে কোনো এক জটিল, অজানা কিংবা অনিশ্চিত বিষয় থেকে ওয়াক আউত করে বেরিয়ে যায়, অথচ Count on me বলা মানুষটি সেই হাল ছাড়া জটিল অনিশ্চিত বিষয়কে নিজের কাধে নিয়ে দাঁড়িয়ে থাকে সমাধানের প্রত্যয়ে। লয়ালটি হচ্ছে বন্ধুত্তের সবচেয়ে বড় উপাদান। যাদের বন্ধুত্তের বন্ধন যতো বেশী উচু, তারাই দাঁড়িয়ে থাকেন Count on me বলে। ভাবুন তো একবার, যখন কঠিন কোন এক বিপদে আপনি হাবুডুবু খাচ্ছেন, কোনোদিক থেকেই কন আশ্বাস বা সাহাজ্যের চিহ্ন পর্যন্ত নাই, ঠিক তখন যদি আপনার কন এক বন্ধু বলে Count on me, কি প্রসাহ্নতিতে ভরে উঠে মন এবং জীবন!!

এ রকমের অনেক ছোট ছোট তিনটি শব্দ যা আমরা সবাই জানি কিন্তু আমরা তার প্রকৃত ব্যবহার করি না। অথচ আমার পরিবার, আপনার পরিবার, কিংবা আমাদের চারিদিকের যারা আমরা একে অপরের দ্বারা পরিবেষ্টিত, তারা হয়তো মাত্র এই সব কতিপয় ছোট ছোট মাত্র তিনটি শব্দ যেমন Let me help, Try for it, Go for it, I love you, God Bless You, দ্বারা পুরু জীবনটাকেই বদলে দিতে পারি।

আমরা আমাদের সন্তানদের ভালোবাসি কিন্তু কখনো তাদেরকে কাছে এনে কিংবা কাছে গিয়ে বলি না, আমি তোমাকে ভালবাসি অথচ ভালবাসি। যখন কোনো বন্ধু কোনো এক কনফিউশনের দার প্রান্তে বসে সিদ্ধান্ত নিতে হিম শিম খাচ্ছে, তখন নিজের অভিজ্ঞতার আলকে হয়তো নিজের ঘাড়ে দোষ চলে আসতে পারে বিধায় বলছি না, Go for it অথবা Try for it.  আমরা কাউকেই আমার মতো হউক সেতা জোর করাতে চাই না, কিন্তু আমি তো তাকে আইডিয়া দিতেই পারি, তাকে সাহস দিয়ে বলতেই পারি, জাষ্ট গো ফর ইট।

সম্পর্ক, একটা জটিল সমিকরন। এটা শুধু বিয়ের কবুলের মধ্যেই যেমন সীমাবদ্ধ নয়, তেমনি সন্তান জন্ম দিলেই শুধু বাবা মা হয়ে উঠে না। প্রতিটি মানুষের আলাদা আলাদা সপ্ন থাকে, আমরা প্রত্যেককেই তাদের সপ্নকে, তাদের ইচ্ছাকে সম্মান যেমন দেয়া জরুরি, তেমনি জরুরী তার সপ্নকে সার্থক করার জন্যে সর্বাত্তক সাপোর্ট যদি সেটা হয় কল্যানের আর সম্মানের।

"চলুন, বদলে চাই"।

আমাদের জন্যই আমরা বদলে যাই।