১৮/০৩/২০২১ ফিডব্যাক ফর্ম

Categories

আজকাল যে কোনো সার্ভিস প্রোভাইডার, তা সে হোটেলই হোক, রেষ্টুরেন্টই হোক বা ট্রাভেল এজেন্সি কিংবা যে কোনো পন্য, তারা ফিডব্যাক চেয়ে থাকে। তারা জানতে চায় যে, তাদের কাষ্টোমার তাদের সার্ভিসে খুশী হয়েছে নাকি হয়নি। এই ফিডব্যাকের মাধ্যমে প্রত্যেকে তারা জানতে পারে আরো ভালো সার্ভিস দেয়ার জন্যে তারা কি করতে পারে। অনেক সময় কাষ্টোমারের এই ফিডব্যাক দেয়া ডেটাবেজ অন্য মার্কেটিং কাজেও ফিড ব্যাক দেয়া কাষ্টোমারের অজান্তে অন্য আরেকটি সার্ভিস প্রোভাইডারের সাথে কানেক্ট করে তারাও আমাদের ফোন, ই মেইল আইডি ব্যবহার করে অন লাইনে ফিড ব্যাক চাওয়া শুরু করে। এখন প্রশ্ন হচ্ছে-ফিড ব্যাক সিস্টেমের মাধ্যমে কাউকে এমন ব্যক্তিগতভাবে তথ্য দেয়া কখনো কি কোনো বিপদের কারন হতে পারে?

কোনো ব্যক্তির ব্যক্তিগত তথ্য যেমন তাদের ফোন নাম্বার, ইমেইল আইডি, কিংবা ঠিকানা সবই খুব মুল্যবান তথ্য। কারন এই থথ্যগুলির সাথে ওতোপ্রোতভাবে জড়িয়ে থাকে মানুষের নিরাপ চলাচল আর নিরাপত্তা। কোনো কাষ্টোমার ফিডব্যাকের মাধ্যমে দেয়া তার কোনো তথ্য কোনো কোম্পানীকে দেয়া আর তার পরিবর্তে ওইসব কোম্পানী কাষ্টোমারের এই তথ্যসমুহ একে অপরের কাছে আদান প্রদান করা কি বেআইনী নয়? অথচ সব সার্ভিস প্রোভাইডার এটাই করে থাকে। যদিও ফিড ব্যাক ফর্মের মধ্যে ষ্পষ্ট করে এটা দাবী করা হয় যে, কাষ্টোমারের ব্যক্তিগত তথ্য তারা গোপনী এবং সুরক্ষিত রাখবে। অথচ বেশীর ভাগ ক্ষেত্রেই সেটা তারা রক্ষা করে না। ফলে যারা আমাদের ফোন নাম্বার কিংবা ইমেইল আইডী পাওয়ার কথা না, তারাই প্রতিদিন আমাদেরকে ফোন করে করে, মেইল করে করে হয়রান করতে থাকে। মাঝে মাঝে ভাবি, তারা আমার নাম্বার বা আইডি পেলো কিভাবে? ক্রেডিট কার্ড, বিভিন্ন পন্যের বাজার কিংবা ইন্স্যুরেন্স কোম্পানী কতই না বিরক্ত করতে থাকে আমাদের প্রতিদিন। আমরা হয়তো কোনো এক জায়গায় বিশ্বাস করে কোনো একটা ফিডব্যাক ফর্মে আমাদের ব্যক্তিগত নাম্বার, বা মেইল এড্ড্রেস দিয়ে থাকি বটে কিন্তু হাজার হাজার কোম্পানী থেকে প্রতিনিয়ত কল আসতেই থাকে যাদের সাথে আমাদের কোনো কালে কোনো যোগাযোগই ছিলো না। কোনো একটা প্রয়োজনীয় বিষয়ে ইনকুয়ারী করা কল, আমাদের জন্য নিয়ে আসে হাজারটা অপ্রয়োজনীয় কল। এম্নিতেই তো “ডু নট ডিস্টার্ব ফ্যাসিলিটি” আছে, তবু আমাদের শান্তি ভাংতে কল এসেই যায়। কেউ কেউ এটা বলতে পারেন যে, কঞ্জিউমারের কালচারে এসব তো চলতেই পারে, কিন্তু এই কালচারে সবাই বিশেষ করে সার্ভিস প্রোভাইড করেন যে সব ষ্টাফ, তারা তাদের ক্রেডিবিলিটি দেখাতে কিছু না কিছু ব্রেক থ্রো পেতেই চায়, তাই এই বিনা অনুমতিতে পাওয়া তথ্যের মাধ্যমে অন্যকে তারা টার্গেট করে নতুন বাজার তৈরী করতে চায়। ফলে ফিডব্যাক ফর্ম এমন একটা কালচার তৈরী করে ফেলেছে যে, কোম্পানীগুলি মিলে যেনো একটা কর্পোরেট বাজার আর আমরা তাদের পৃথক পৃথক গ্রাহক হয়ে দাড়িয়েছি। বাধা দেয়ার মতো কোনো সিস্টেম আমাদের হাতে অন্তত নাই হোক সেটা আমার দরকারী বা বিরক্তিকরের। আর এই সার্ভিস প্রোভাইডারের নাম করে কখনো কখনো কোনো না কোনো ব্যক্তি আমাদের জীবনে তার নিজের সার্থে বা প্রয়োজনে মারাত্তক একটা হুমকী হয়ে দাড়াতে পারে ব্ল্যাক মেইলিং এর মতো কোনো জালে ফাসিয়ে দিয়ে।

তাই, যতোটুকু পারা যায়, আমাদের উচিত আমাদের ব্যক্তিগত তথ্য কোথাও লিক না করতে দেয়া। সেটা ফিড ব্যাক ফর্মই হোক কিংবা অন্য কিছু। পরিবারের নিরাপত্তার চেয়ে বড় আর কোনো নিরাপত্তা নাই। পরিবারের নিরাপত্তা মানেই সমষ্টিগতভাবে সার্বিক দেশের নিরাপত্তা।