Hand Written SGS Diary

Please wait while flipbook is loading. For more related info, FAQs and issues please refer to DearFlip WordPress Flipbook Plugin Help documentation.

হাতের লেখা এই ডায়েরীর অনেক গুলি লেখাই আমার অন্যান্য পাতায় কম্পোজ করে হয়তো লেখা আছে। কিন্তু সেই ১৯৮৪ সাল থেকে আমি নিজের হাতে যে লেখাগুলি লিখেছিলাম, শুধুমাত্র হাতের লেখা সংরক্ষন করার নিমিত্তেই হয়তো এটা আবারো এই স্থানে রেখে দিলাম। এখানে একটা কথা না লিখলেই নয় যে, আমার কাছেও আমার বাবার হাতের লেখা বেশ কিছু ডকুমেন্টস ছিলো, বিশেষ করে কিছু চিঠি। কিন্তু বয়সের কারনেই হোক কিংবা অমনোযোগী, তার ফলে আমি কোথায় আমার বাবার সেই হাতের লেখা পাতাগুলি রেখেছি আজ অবধি আমি খুজে পাই নাই। তার হাতের লেখা ছিলো খুবই সুন্দর, সেই দিনের মেট্রিকুলেশন। 

আমি আমার বাবাকে দেখেছি কিন্তু আমার স্মৃতিতে তিনি এক ফোটাও নেই। আমি বলতেই পারবো না তিনি কি লম্বা ছিলেন, বা খাটো, কিংবা ফর্সা বা কালো, অথবা তিনি কি দাড়ি রেখেছিলেন নাকি ক্লীন সেভড, আমার কিছুই মনে নাই। এখন একটু আফসোস হয় যে, আমি অন্তত তার লেখাগুলি কেনো সংরক্ষন করতে পারলাম না। আর ঠিক এই কন্সেপ্ট থেকেই আমি আমার পরবর্তী প্রজন্মের জন্য আমার হাতের লেখা কিছু নমুনা রেখে গেলাম। জানি না কেউ এর খোজ করবে কিনা, যদি করে, তাই। 

হয়তো এটাও একটা প্রক্রিয়া যার মাধ্যমে আমিও কিছুদিন আমার পরবর্তী জেনারেশনের কাছে বাচতে চাই। মানুষ বড় অদ্ভুত প্রানী। বেচে থাকলে 'বাচতে ইচ্ছে করে না' বলে চিৎকার করে আবার মরেও যেতে চায় না। আবার মরে গিয়েও সবার অগোচরে বাচতে চায়। এই বাচা মরার খেলাতেই মানুষ একদিন চিরতরে হারিয়ে যায়। 

এখানে আরেকটি কথা না বললেই নয়। এই যে দেখছেন ইংরেজীতে লেখা একটি শব্দ- SGS Diary এটার ব্যাখ্যা নিয়ে গবেষনা করার কোনো দরকার নাই। বেসিক্যালি এটা হলো সেই ডায়েরীটা যার মধ্যে আমি লেখাগুলি লিখেছি। আর যে কোম্পানীর ডায়েরী তার নাম ছিলো SGS। আমি নিজেও জানতাম না এই SGS টা কি? এখন যেহেতু গার্মেন্টস ব্যবসা করি, তাই এখন বুঝতে পারি আসলে এই SGS টা কি। এটা একটা বিখ্যাত অরগ্যানাইযেশন যারা কোনো স্ট্যান্ডার্ড মাপার জন্য কাজ করে। SGS is a Swiss multinational company headquartered in Geneva, Switzerland which provides inspection, verification, testing and certification services.